সাম্প্রতিক

নির্মোহ ছায়াঘেরা জীবন ও মৃত্যুর মায়াবী চাদর । পিয়ালী বসু

“God is a Concept
by which we measure
our pain”
:
আদিগন্তবিস্তৃত কাচের দেওয়াল
পাতা ঝরার নিস্তব্ধতা ভেদ করে চিবুক থেকে একশো মাইল পেরিয়ে
প্রিয়তর বাক্য মেপে … ক্ষয়িষ্ণুতা শেষ আত্মস্নান সারছে
:
বুকভর্তি সমুদ্র পাড় ভাঙছে
আকাশ ছোঁয়া শূন্যতা নিয়ে অব্যক্ত ফেরারি মন সময়ের শেষ সাক্ষ্যে
গোপন কুয়াশাগুলিকে আশ্চর্য এক মায়াময় পর্দায় আবিল করে তুলছে
:
মেনে নেওয়া এখন বেশ সহজ । জন্ম নয় , মৃত্যুই একমাত্র স্থির অবয়ব , বিকেল পোড়া গন্ধে ভীষণ চেনা নস্টালজিয়ার গন্ধ যাকে ‘মৃত্যুপূর্ব শেষ আবেগের ভাষা’ বলে চিহ্নিত করে ।
:
প্রতি রাতে ইনসমনিয়া’র ঘোরে অন্তঃস্থ ভাবনাটি ‘কবিতা’র আকার নেয় ঠিকই , তবুও ভোরে ঘুম ভাঙার সঙ্গে সঙ্গেই বুঝতে পারি , রাতগুলি আসলে প্রতিসম , … চেপে রাখা , সুপ্ত শ্বাসগুলি’কে বাহ্যিক উলম্বতা দেওয়ার জন্য এমন রাতই আবশ্যক ।
:
” The dream is over
What can I say?
The dream is over
Yesterday
I was the dream weaver
But now I’m reborn “
:


নবজন্ম । পুনর্জন্ম । নাকি একই জন্মের দ্বিতীয় অধ্যায় ?
:
ধ্যানস্থ …সুদূরপ্রসারী নির্মোহ ছায়াঘেরা জীবন ছুঁয়ে এবার স্বাদ পেতে চাই পরজন্মের । মুখরিত প্রতিটি সন্ধে’ই বুঝিয়ে দেয় , সেদিনের দিনটার বিশেষ বিশিষ্টতার কথা ।
:
” I love you without knowing how, or when, or from where.
I love you straightforwardly, without complexities or pride;
so I love you because I know no other way”
:
স্মৃতির মানচিত্র থেকে তুলে আনা ছবি মিলিয়ে, সঞ্চয় ভাঙিয়ে, এ শহরে মৃত্যু নামে । ঝিলের ধারে শেষ বিকেল , আদুরে চুম্বন … সময়ের কোলাজে ‘স্মৃতি’ হয়ে বাঁচে ।
:
অনেক কথা বলার ছিল
শোনার ছিল তার থেকেও অনেক …অনেক বেশী
তবুও ছায়া সরে … স্মৃতি পিছুটানে
সময়ের সাক্ষ্য হিসেবে বেঁচে থাকে ভালবাসা
আজানে … মল্লারে …পূরবী’তে

একাত্মবোধে ভালবাসা বাঁচে কি ? নাকি প্রয়োজন পড়ে মৃত্যুর সেলোফিন স্বচ্ছতা ? প্রিয় চন্দন চিতা সাজাতে সাজাতে মনে পড়ে কি ফেলে আসা সেই স্মৃতি -মাস ?
সূর্য ঠিকরে যাওয়া আলোয় একবার বরং দেখে নেওয়া যাক বেহিসাবি , সীমানা পেরোনো সেই সব ‘বে ইন্তেহা ‘ ভালবাসাগুলি ।
:
শামুকখোল জুড়ে থাকা সেই সব কথাগুলি’র সূচনা নব্বইয়ের নিরুদ্দেশ শহরে। টুকরো মনখারাপের মাঝে যেমন ইতস্তত কথা’রা জায়গা নেয় , তেমনই নিয়েছিলো সেদিনও , … বুকের মধ্যে তখন অবিরাম ট্রেন চলাচল , আড়াল অবকাশে চরম বৈধতা পেরনো ঝলসে ওঠা কিছু মুহূর্ত-পালক ।
;
” Love is blindness
I don’t want to see
Won’t you wrap the night
Around me?
Oh my heart
Love is blindness”
:
এসব বলার অবশ্য এখন কোন মানে নেই
যা হবার তা ঘটে গেছে বহুকাল আগে
হিরণ্য সময় চরাচরে এখন অব্যক্ত কিছু বর্ণমালার শেষ আত্মস্নান
সবটাই ‘প্রথাগত ভুল’ ছিল , একথা ভেবে নিলে, বেকসুর বিশ্বাসের স্তম্ভে কিছুটা শান্তি আসে । সম্মতি নয় , বরং বিরতিই আবশ্যক … “When you don’t fit in, be sure to stand out “
:
” If I call out your name like a prayer,
Would you leave me alone with my tears?
Knowing I need you so,
Would you still turn and go?
This time,
Be different, “
:
ছায়া নয় , ছায়ার অসুখ জানে
সময় একদিন প্রথা মেপে ভাড়াটে শরীর ছেড়ে যায়
উষ্ণতার ওম বুনতে এই মুহূর্তে তাই ম্রিত্যু’ই শ্রেয়
:
ঈশ্বর নয়
পুড়ে ছাই হয়ে যাওয়ার আগে
সেই সব বাতিল প্রেমের কথা মনে আসবে হয়তো
 
পরিকল্পিত মৃত্যু চাই এবার …… অতর্কিত নেমেসিস নয়
:
বাকি পথটুকু বেশ সহজ ।
চলে যাওয়ার পরের ফাঁকা জায়গাটা বাদামের খোলার ভিতর আঁকা , ওয়াটার কালারের অনুষঙ্গ মনে করাবে আপনাদের ।
:
যাবার আগে নতজানু প্রকৃতিসত্তা …
এইবারে জেনে নাও
মৃত্যু’ আসলে পুনরায় ফিরে আসার সিম্বলিক আলো আলফাজ্

Comments

comments

পিয়ালী বসু

পিয়ালী বসু

জন্ম দক্ষিণ কলকাতার। বাবা প্রয়াত প্রসূন বসু বামপন্থী রাজনৈতিক আন্দোলন ও সাহিত্য জগতের ব্যক্তিত্ব। পড়াশোনা প্রথমে পাঠ ভবন ও পরে বাংলা সাহিত্য নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়। প্রথম প্রকাশিত বই 'ফেলুদা কুইজ' প্রকাশিত হয় ১৯৯৭ সালে। প্রকাশিত বইয়ের সংখ্যা ছটি। সম্প্রতি প্রকাশিত হয়েছে 'কথা কাব্যের চক্রবাক' নামে চারজন কবির একটি আন্তরজাল কাব্য সংকলন। পেশায় ডিজাইনার, কর্মসূত্রে ১৬ বছর আয়ারল্যান্ডের ডাবলিনে স্থিত। piyadublin@gmail.com

লেখকের অন্যান্য পোস্ট

লেখকের সোশাল লিংকস:
Facebook

Tags: ,

লেখকের অন্যান্য পোস্ট :

সাম্প্রতিক পোষ্ট

লেখকসূচি