ট্যাগ আর্কাইভ: আফরোজা সোমা

নীলকমল   ।    আফরোজা সোমা
লেখক : জানুয়ারি ১৬, ২০১৮

নীলকমল । আফরোজা সোমা

সৈয়দা মুনিয়া তাবাসসুম-এর জগতটা তিতা-তিতা হয়ে আছে। জীবনের ত্যাক্ত মুহূর্তগুলোতে তার দাদীর কথা খুব মনে পড়ে। বিশেষ করে, ডিভোর্সের পর থেকে তো দিনে অন্তত চল্লিশবার করে মনে পড়ে তার দাদী… বিস্তারিত »

‘গন উইথ দা উইন্ড’   ।  আফরোজা সোমা
লেখক : আগস্ট ৭, ২০১৭

‘গন উইথ দা উইন্ড’ । আফরোজা সোমা

সৈয়দ বানু তখনো বেঁচে। তখনো শরীরে তরুণ ঘোড়ার মতন শক্তি। ঝড়-তুফানে গাছের ডাল-পালা ভেঙে পড়লে, বাঁশের মুথা তুলে রাখলে সেইগুলো কুড়াল দিয়ে কুপিয়ে-কুপিয়ে তখনো সৈয়দ বানুই লাকড়ি বানায়। সৈয়দ বানুর… বিস্তারিত »

“তোমায় নতুন করে পাব বলে” ।  আফরোজা সোমা
লেখক : জুলাই ২৬, ২০১৭

“তোমায় নতুন করে পাব বলে” । আফরোজা সোমা

দুগ্গা! দুগ্গা! সিএনজির স্টার্ট জানি বন্ধ হয়ে না যায়, মা! মনে মনে এই কথা জপেছি। এতো রোম্যান্টিকতা এই সকালে বেশি হয়ে যাবে, মা! ভেজাবসনে চিকন ক’টি দুলিয়ে দুলিয়ে বাতাসের সাথে… বিস্তারিত »

ঘ্রাণ । আফরোজা সোমা
লেখক : জুন ২৫, ২০১৭

ঘ্রাণ । আফরোজা সোমা

এই মাঝরাতে রাফসানার এমন লাগতে শুরু করবে এটা কি রাফসানাও জানতো! এমন আচম্বিতে! এভাবে এসে-ও আঁকরে ধরতে পারে আকুলতা! অথচ গত সাড়ে তিন বছরে তো রাফসানা প্রায় মানিয়েই নিয়েছে নিজেকে।… বিস্তারিত »

প্রাক-বসন্তের হাওয়া    ।   আফরোজা সোমা
লেখক : ফেব্রুয়ারি ১৫, ২০১৭

প্রাক-বসন্তের হাওয়া । আফরোজা সোমা

নিজেকে নিজেই ফাঁকি দিয়ে বেরিয়ে যাই বাসা থেকে। এমন সময়, এই মাতাল হাওয়ার লগ্নে, ঘরে থাকা যায় না। বিকেলের পর-পর— সন্ধ্যার আগে-আগে— আলোর গায়ে তখনো রয়েছে সোনালি আভা, এমন সময়… বিস্তারিত »

রাডারলেস    ।    আফরোজা সোমা
লেখক : ডিসেম্বর ১, ২০১৬

রাডারলেস । আফরোজা সোমা

গ্রামের নাম মল্লিকপুর। বাস্তবের মানচিত্রে তা করে না বিরাজ। তবু, মল্লিকপুর; গ্রাম। সত্য। এ গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে এক স্বচ্ছ তোয়া বিল। বিলে ফুটে আছে লাল শাপলার দল। ফিরে… বিস্তারিত »

কমলেশের প্রেম অথবা সামারটাইম স্যাডনেস   ।   আফরোজা সোমা
লেখক : অক্টোবর ২৮, ২০১৬

কমলেশের প্রেম অথবা সামারটাইম স্যাডনেস । আফরোজা সোমা

ব্রেকআপটা হলো। হয়েই গেলো। ঠেকানো গেলো না। ফাবিহার ডিভোর্সটা ধরলে এটা তৃতীয়বার ছাড়াছাড়ি। আর সবচেয়ে বাজে ব্যাপারটা হলো সময়টা নিয়ে। এবারেও সেই সামার টাইম! ‘ওহ! ফাকিং সামার! আই হেট দিস… বিস্তারিত »

আমার শরৎ   ।   আফরোজা সোমা
লেখক : সেপ্টেম্বর ২১, ২০১৬

আমার শরৎ । আফরোজা সোমা

শরৎ। একটি ঋতু। একটি অনুভূতি। এক যে সে অভিমানীনী। শরৎ। একটি ঋতু। আমার প্রিয়। কেবলি প্রিয় নয়, প্রিয়তম এক অধ্যায়। শরৎ। আমার জন্মঋতু। মায়াবী রোদের ঋতু। টলোমলো দুই চোখ মেলে… বিস্তারিত »

গন্ধরাজ    ।   আফরোজা সোমা
লেখক : আগস্ট ২৭, ২০১৬

গন্ধরাজ । আফরোজা সোমা

তারা যাচ্ছে বৈকুন্ঠপুর। বৈকুন্ঠপুর; একটা গ্রাম। রোদের আভায় সেই গ্রাম সোনার কানপাশার মতন ঝিকমিক করে। বর্ষায় সেই ‘পুর’ এমনই অবর্ণনীয় সুন্দর যেনো তা রূপকথার মায়াপুরী। মায়াপুর-ই তাদের অভীষ্ট লক্ষ্য। শীতে… বিস্তারিত »

গাদলা   ।    আফরোজা সোমা
লেখক : জুন ২৮, ২০১৫

গাদলা । আফরোজা সোমা

একটানা পাঁচদিন ধরে চলছে বর্ষণ। অবিশ্রাম, অক্লান্ত, অবিরল। কখনো থেমে থেমে। কখনো মুষলধারে— যেনো জলের রূপে তরল বর্শা প্রবল বেগে নামছে ধরায়। আবার কখনো একঘেয়ে ভাবে ঝিরঝির ঝিরঝির ঝরছে তো… বিস্তারিত »

সাম্প্রতিক পোষ্ট

লেখকসূচি