সাম্প্রতিক

ট্যাগ আর্কাইভ: পাপড়ি রহমান

উত্তর-উপনিবেশি মন ও শরীরের গল্প । সালাহ উদ্দিন শুভ্র
লেখক : মার্চ ৬, ২০১৭

উত্তর-উপনিবেশি মন ও শরীরের গল্প । সালাহ উদ্দিন শুভ্র

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম গল্পের নাম ছিল ‘ভিখারিনী’। এর শুরুটা এমন : “কাশ্মীরের দিগন্তব্যাপী জলদস্পর্শী শৈলমালার মধ্যে একটি ক্ষুদ্র গ্রাম আছে। ক্ষুদ্র ক্ষুদ্র কুটিরগুলি আঁধার আঁধার ঝোপঝাপের মধ্যে প্রচ্ছন্ন। এখানে সেখানে… বিস্তারিত »

অনুবাদিত হয়ে এই মেলায় অ্যালিস মানরো
লেখক : ফেব্রুয়ারি ১৫, ২০১৭

অনুবাদিত হয়ে এই মেলায় অ্যালিস মানরো

সুবর্ণ বাগচী : ফিকশনের বিপুলা ভুবনে অ্যালিস মানরো স্বতন্ত্র বৈশিষ্ট্যে সমুজ্জ্বল এক ছোটগল্পকার। গল্প বলেন সোজাসাপ্টা ভাষায়, লিখনশৈলীটি নির্ভার ও নির্ঝরের মতো স্বতশ্চল, প্যাঁচগোচের কেরদানি ব্যতিরেকে কেমন করে একটা গল্প… বিস্তারিত »

নির্বাচিত গল্প সংকলন নিয়ে এই মেলায় পাপড়ি রহমান
লেখক : ফেব্রুয়ারি ১, ২০১৭

নির্বাচিত গল্প সংকলন নিয়ে এই মেলায় পাপড়ি রহমান

সুবর্ণ বাগচী : কথাসাহিত্যিক পাপড়ি রহমানের ‘নির্বাচিত গল্প’ বইমেলায় হাজির হচ্ছে এইবার মেলার প্রথম দিনেই। বিগত দশক-দুই ধরে লেখা আখ্যানভাগ থেকে বাছাই-করা পঁয়তিরিশটি গল্প বেছে নিয়ে এন্থোলোজিটি নির্মিত হয়েছে। এরই… বিস্তারিত »

বইটি পেতে হইলে মেলা পর্যন্ত আসতে হইব
লেখক : ফেব্রুয়ারি ২১, ২০১৬

বইটি পেতে হইলে মেলা পর্যন্ত আসতে হইব

সুবর্ণ বাগচী : গল্প নিতে হইলে আপনাকে শহরের ঠিকানায় পৌঁছাইতে হইব, গল্প জানতে হইলেও তাই করতে হইব যা হক্কলে করে থাকে। হ্যাঁ আমি পাপড়ি রহমান র কথাই বলতাছি। উনি একখান… বিস্তারিত »

মায়াপারাবার  ।  পাপড়ি রহমান
লেখক : জানুয়ারি ২৮, ২০১৬

মায়াপারাবার । পাপড়ি রহমান

আবেদা খানম বালিকা বিদ্যালয় (১৬) আমাদের গ্রামে বিদ্যা শিক্ষার হার যতোটা মন্দ হওয়ার কথা, ততোটা কিন্তু নয়। কারণ করটিয়ার জমিদাররা নিজেদের শান-শওকতের দিকে অত বেশি খেয়াল না দিয়ে, সাধারণ মানুষকে… বিস্তারিত »

পাতার পাহাড়, রক্তবর্ণ হিম আর উষ্ণবয়সী ব্ল্যাকবোর্ড   ।   পাপড়ি রহমান
লেখক : আগস্ট ২৪, ২০১৫

পাতার পাহাড়, রক্তবর্ণ হিম আর উষ্ণবয়সী ব্ল্যাকবোর্ড । পাপড়ি রহমান

পাতার পাহাড় টিলার উপর থেকে রাবার বাগানটাকে একেবারে পাতার পাহাড়ের মতো দেখায়। রাবার প্ল্যান্টগুলোর পাতাই কেবল দৃশ্যমান হয় বলে প্রাথমিকভাবে আমাকে এই বিভ্রমের ভেতর পড়তে হয়েছিল। অবশ্য এই বিভ্রমের ভেতর… বিস্তারিত »

সুপুরিখোলের গাড়ি  ।   পাপড়ি রহমান
লেখক : জুলাই ১৬, ২০১৫

সুপুরিখোলের গাড়ি । পাপড়ি রহমান

বেড়ানোর জন্য শীতকে প্রায় সবাই উত্তম সময় বলে মনে করে। কিন্তু আমি মনে করি বাংলাদেশের প্রায় সব ঋতুতেই ঘরের বাহির হওয়া যায়। আমি নিজে বর্ষাকালে বেড়াতে পছন্দ করি। ঠিক ঘোর… বিস্তারিত »

আমার সঙ্গোপন রবীন্দ্রনাথ  /  পাপড়ি রহমান
লেখক : মে ১৫, ২০১৪

আমার সঙ্গোপন রবীন্দ্রনাথ / পাপড়ি রহমান

রবীন্দ্রনাথ মানে রবীন্দ্রনাথ। এর বাইরে কোনোভাবেই তাঁকে দেখবার উপায় নেই। এমনকি ভাববারও উপায় নেই। যে কেউ একবার রবীন্দ্রনাথ পড়লেন তো মনে হবে-আমার প্রাণের পরে চলে গেল কে/বসন্তেরই বাতাস টুকুর মতো…… বিস্তারিত »

পাপড়ি রহমান এর ভাবের লণ্ঠন ভাবের বাতি ৩
লেখক : ডিসেম্বর ১৭, ২০১৩

পাপড়ি রহমান এর ভাবের লণ্ঠন ভাবের বাতি ৩

মীনকন্যা ৬ মাছ লোভে যে পাখিটি জলস্পর্শে বসে থাকে তার নাম মাছখেকো হলে বেশ হতো। তাতে কিছু কিছু মীন হীন অথবা নিম হয়ে সাঁতরে যেতে পারতো আরো খানিকটা জীবন !… বিস্তারিত »

পাপড়ি রহমান এর ভাবের লণ্ঠন ভাবের বাতি ২
লেখক : ডিসেম্বর ৬, ২০১৩

পাপড়ি রহমান এর ভাবের লণ্ঠন ভাবের বাতি ২

ভাবের লণ্ঠন ভাবের বাতি ৩. তখনো তো পথ হতে ঢের কিছু বাকি ছিল ! এই যেমন ধর, আমার ছিল কিছু দূর্বাঘাসের ডানা, ছিল কিছু নয়নতারার ঝোঁপ আর এই যেমন শিয়ালমুতা… বিস্তারিত »

সাম্প্রতিক পোষ্ট

লেখকসূচি