সাম্প্রতিক

ট্যাগ আর্কাইভ: মিসবাহ উদ্দিন

তোমার আশ্চর্য ইশারা । মিসবাহ উদ্দিন
লেখক : সেপ্টেম্বর ১৬, ২০১৯

তোমার আশ্চর্য ইশারা । মিসবাহ উদ্দিন

বিভিন্ন ঝড়ের শেষে উত্তর-সংঘাত স্থিরতার মতো তুমি হে নিচল চিহ্নমালা তোমাকে কুড়াই রোজ পাখিহীন আকাশের তলে আচ্ছন্ন বিচূর্ণতায় পুষ্প ও পতঙ্গের প্রেমে অশন আর দূষণের গীত অস্থির সংঘাতের গল্পমাখা গতহিম… বিস্তারিত »

আমি এক আউশের ক্ষেত   ।  মিসবাহ উদ্দিন
লেখক : জুলাই ৯, ২০১৯

আমি এক আউশের ক্ষেত । মিসবাহ উদ্দিন

আমি এক আউশের ক্ষেত রেটরিক শহরের অসহ্য ফোবিয়ায় পিতৃহীন সিঁড়িঘরের ভিন্টেজ তাকিয়ায় শুয়ে শুয়ে দেখতেছি কিউব, ক্রনিকল, মুগ্ধতা ধেনোসুর কোকিলের মেটালিক সিমুলাক্রায় জ্বলতেছে নিয়ন ফুটতেছে খুব উত্তর-পুরাণ মৌসুমী ফুল উড়তেছে… বিস্তারিত »

সিঁড়িঘর ৪ । মিসবাহ উদ্দিন
লেখক : জুন ৫, ২০১৯

সিঁড়িঘর ৪ । মিসবাহ উদ্দিন

এই যে শহর যে শহরে একটা আশ্চর্য দুপুর একটা আশ্চর্য দুপুর নোংরা হয়ে যায় খোয়ার আর ভাগাড়ের থকথকে লার্ভার মোজা আর অন্তর্বাসের গাগুলানো প্রচণ্ড প্রকট অস্তিত্বমানতায় এই শহরে এই অভাগা… বিস্তারিত »

সিঁড়িঘর ৩   ।   মিসবাহ উদ্দিন
লেখক : মে ১৪, ২০১৯

সিঁড়িঘর ৩ । মিসবাহ উদ্দিন

৩ রঙ কি মাখতেছে তারে? সহজ অভেদ্য আন্ধারে এখনো অধরে তার ছুটতেছে ঢেউ দরিয়ার? ও রূপ, স্বরূপ, প্রগাঢ় বিচ্ছেদের অবলীল প্রতিরূপ ছুঁয়ে-যাওয়া শিশিরের স্বার্থক সঙ্গমে সুদীপ্ত শ্লোক সূর্য কি দেখতেছে… বিস্তারিত »

সিঁড়িঘর   ২  ।   মিসবাহ উদ্দিন
লেখক : মে ১, ২০১৯

সিঁড়িঘর ২ । মিসবাহ উদ্দিন

২ ও আমার হালখাতা হাতের তালুয় ঘা আমার ঘাসের শরীরে ঘুম আমায় খেয়ে চলে যাচ্ছে কীট, চারপেয়ে ছাগল আর আমার কলম বন্ধক রাখা তোমার নথের নিকট শতপদী শত্রুর বিষাক্ত অর্ধসত্যে… বিস্তারিত »

সিঁড়িঘর   ।    মিসবাহ উদ্দিন
লেখক : এপ্রিল ২৮, ২০১৯

সিঁড়িঘর । মিসবাহ উদ্দিন

অভিন্ন সূর্যের নিচে আমাদের যৌথ পাঠাগার আফসোস-পাঠ শেষে সিঁড়িঘর, ঘনশ্বাস, আলিঙ্গন চিরায়ত বিরহের প্রথম সোপান অভিন্ন চন্দ্রের নিচে আমাদের একান্ত ব্যক্তিগত হাহাকার। চিত্র ও বর্ণের ভিতর আমাদের রক্ত ও মাংসের… বিস্তারিত »

এক গুচ্ছ কবিতা  ।  মিসবাহ উদ্দিন
লেখক : জুন ২৫, ২০১৭

এক গুচ্ছ কবিতা । মিসবাহ উদ্দিন

তোমার বোঝায় আমি নাই বিষাদ ধীরে ধীরে দর্শক সরে যাওয়ার পর জাদুকর তার পোঁটলা গোছায়। একটা ফুটওভারব্রীজের উপর থেকে আমরা এই দৃশ্য দেখতে থাকি। আমাদের সামনে তখন হাঁপানি রোগে অর্ধেক… বিস্তারিত »

এ জার্নি ইনটু হেমিস্ফিয়ার্স  ।  মিসবাহ উদ্দিন
লেখক : জুন ১৪, ২০১৭

এ জার্নি ইনটু হেমিস্ফিয়ার্স । মিসবাহ উদ্দিন

বেদনা এভাবে হয় না। ঝিনুকে হইলেও হইতে পারে, বাট শামুকে কখনো না! সুতরাং, বেদনা বইতে শেখো; শৈশবের বইয়ের ভেতর ময়ূরের পেখমের মতো যতনে চাপায়া রাখো। আমারেও নিয়ে যাও, ঢেউ আমারেও… বিস্তারিত »

থেকে যায়, কাটে না   ।   মিসবাহ উদ্দিন
লেখক : এপ্রিল ২৩, ২০১৭

থেকে যায়, কাটে না । মিসবাহ উদ্দিন

থেকে যায়। কাটঠোকরার ঠুকঠুক, বৃক্ষের ক্ষত, ক্ষত বহনের নেশা, শালিখের লোম, ভরদুপুর, ছাইদানি, কোলাজ কিংবা কেলাইডোস্কোপ। কাটে না। সাবস্ট্যান্ডার্ড! উঁহু, ও অ্যাকটা কাল্ট! হাহ! ফিলিপ স্মিথ আর ক্রিস জেঙ্কস পাশাপাশি… বিস্তারিত »

ফাইন মর্নিং মাতালতা   ।    মিসবাহ উদ্দিন
লেখক : মার্চ ৩১, ২০১৭

ফাইন মর্নিং মাতালতা । মিসবাহ উদ্দিন

প্রার্থনা আমি কি দেখতেছি তারে? এই তুরীয় অন্ধকারে? আমি কি বলতেছি কিছু? কিংবা সে আমারে বলতেছে নাকি গায়েবি ইথারে? খোদা— দুনিয়ার এই বিষণ্ণতম সন্ধ্যায়, আমারে তফাতে রেখে জেহের ও সুরার… বিস্তারিত »

সাম্প্রতিক পোষ্ট

লেখকসূচি