সাম্প্রতিক

ট্যাগ আর্কাইভ: রোমেল রহমান

তিরমনের বাঘ  ।   রোমেল রহমান
লেখক : জুন ৫, ২০১৯

তিরমনের বাঘ । রোমেল রহমান

তিরমন বাঘ দেখে।  তিরমনের ধারণা বাঘ দেখা তার শুরু হয় হয়তো দুলাল নিখোঁজ হয়ে যাবার পর যেদিন সে এই শহরে আসে সেইদিন থেকে।  কিংবা দুলাল হয়তো তারে এই বাঘ দিয়ে… বিস্তারিত »

বৃক্ষশোক   ।    রোমেল রহমান
লেখক : এপ্রিল ২৯, ২০১৯

বৃক্ষশোক । রোমেল রহমান

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কুকুর বাঘা, চন্দন এবং মতিন বহুদিন পর একজায়গায় বসে ঝিমায়।  দূরে দেখা যায় চাঁদনী দৌড়ে আসছে।  আজকে চাঁদনীকে নিয়ে এদের মধ্যে কোন হাউকাউ নাই।  ক্যাম্পাসের কুকুরদের মধ্যে এইসময়ে… বিস্তারিত »

এমন খঞ্জ দিনে   ।   রোমেল রহমান
লেখক : জানুয়ারি ৭, ২০১৯

এমন খঞ্জ দিনে । রোমেল রহমান

সেই রাত্রির কথা ইতিহাস আসমানে জ্বলজ্বলে নক্ষত্রের মতো চিহ্নিত হয়ে থাক।  আমাদের অপরাধ স্থায়ী ক্ষতের মতো স্পষ্ট হয়ে থাক।  নক্ষত্রের বিরাম চিহ্নে প্রশ্নবোধক জেগে থাক।  তারায় তারায় আঁকা হোক ক্রন্দন।… বিস্তারিত »

হাড়ের বিষাণ    ।   রোমেল রহমান
লেখক : নভেম্বর ১৬, ২০১৮

হাড়ের বিষাণ । রোমেল রহমান

বাতাসে পালক উড়ে গেলো।  পাখিদের খোঁজ তবু নেই।  চারিদিকে বেদনার মশাল মিছিল তবু কোথাও ক্ষোভের শিস নেই।  একটি পাখির দেখা পেলো না কোথাও কারো চোখ।  তারপর অনুভব হয় দিকেদিকে সুর… বিস্তারিত »

চুপ   ।   রোমেল রহমান
লেখক : আগস্ট ৪, ২০১৮

চুপ । রোমেল রহমান

শহরের পুরানা পাগল ব্যাপারটা প্রথমে লক্ষ করে।  গতরাতে তার ঘুম হয় নাই ভালো।  এবং সে টের পায় জটিল কিছু ঘটতে যাচ্ছে।  আগেও এমন হয়েছে।  বড় ঘটনার আগের রাত্রে ঘুম আসে… বিস্তারিত »

গাধা সময়ের পদাবলী   |   রোমেল রহমান
লেখক : জুন ২৬, ২০১৮

গাধা সময়ের পদাবলী | রোমেল রহমান

পরোয়ানাহীন মৃত্যুভূমিতে বেঁচে আছি। তাই বলে বিক্রি কমে নি চারিদিকে খুনের খবর আজ বিনোদন, ব্যথাহীন পালকের ছোঁয়া কিংবা কোমল কিছু চুমু। তবু ওৎ পেতে থাকে মন খবর কাগজে যদি লেখা… বিস্তারিত »

ফিলিস্তিনি কৈশোরের কবিতা   ।   রোমেল রহমান
লেখক : জুন ১৪, ২০১৮

ফিলিস্তিনি কৈশোরের কবিতা । রোমেল রহমান

ফিলিস্তিনি কৈশোরের কবিতা শহরটাকে হত্যাপুরী নামেই চেনে সবাই যখন তুমি তখন স্বপ্ন কেন দেখাও কবি? কাব্যে তুমি এতো দারুণ স্বপ্ন আঁকো ইচ্ছা করে যদি আমার অমন দারুণ জীবন হতো? কিন্তু… বিস্তারিত »

বুদ্ধিজীবী প্রকল্প  ।  রোমেল রহমান
লেখক : ফেব্রুয়ারি ১, ২০১৮

বুদ্ধিজীবী প্রকল্প । রোমেল রহমান

আমরা জানতে পাই যে একদিন সকালবেলা দেশের বুদ্ধিজীবীদের সকলের বাড়িতে একটা করে ওয়েস্টবীণ এবং একটা খাম এসে উপস্থিত হয়, ঘুম থেকে জেগে কিংবা ঘুম থেকে জাগিয়ে বুদ্ধিজীবীদের হাতে তুলে দেয়া… বিস্তারিত »

ভীত চোখগুলো হাহাকারে বোবা   ।   রোমেল রহমান
লেখক : ডিসেম্বর ১২, ২০১৭

ভীত চোখগুলো হাহাকারে বোবা । রোমেল রহমান

পুড়ে গেছে ঘর আঙিনার ছায়া নিকনো উঠোন মমতার চারা ভস্মে এখন শুধু ক্রন্দন বেঁচে থাকা শুধু বেঁচে থাকাটাই শেষমেশ এই সম্বল কাঁধে পালাতে পালাতে বন মাঠ খাড়ি তোলপাড় ক’রে নাফ… বিস্তারিত »

শব্দ সবিশেষ
লেখক : সেপ্টেম্বর ১, ২০১৭

শব্দ সবিশেষ

শব্দ শব্দে – তো বিশ্বটারে ছোঁয়ে দিলাম সেই শব্দেই ছোঁয়ে দিলাম তোমার চিবুক… তবু মনে হয় — এখনো শব্দ ছুঁতে পারিনি শব্দের মাথা খেয়ে প্রতিদিন                           শব্দ… বিস্তারিত »

সাম্প্রতিক পোষ্ট

লেখকসূচি